Android এ আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে Chrome কে ডাম্প করার সময় এসেছে৷

2021 সালের কোনো এক সময়ে, আমি আমার ডিফল্ট অ্যান্ড্রয়েড ব্রাউজার ফায়ারফক্সে স্যুইচ করেছি। সর্বোপরি, আমি আমার ডেস্কটপে ওপেন-সোর্স ব্রাউজারটি ব্যবহার

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - ব্লগার ফ্রেন্ডস বিডির পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে Android এ আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে Chrome কে ডাম্প করার সময় এসেছে৷ নিয়ে আলোচনা করব।Android এ আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে Chrome কে ডাম্প করার সময় এসেছে৷ সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

জ্যাক ওয়ালেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তাদের ডিফল্ট ব্রাউজার হিসেবে ক্রোম থেকে স্যুইচ করার জন্য তার কেস তৈরি করেন। তিনি আপনাকে দেখান কিভাবে।

Android এ আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে Chrome কে ডাম্প করার সময় এসেছে৷

আমি এখানে সৎ হতে যাচ্ছি, আমি প্রায়শই অ্যান্ড্রয়েডে একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করি না। প্রায়শই আমি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের সাথে লেগে থাকি। এখন, আমি বুঝতে পেরেছি যে সেই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে কয়েকটি হল একক পৃষ্ঠার ওয়েব অ্যাপ্লিকেশন যা সম্ভবত হুডের নীচে ক্রোমের বিটগুলি ব্যবহার করছে৷ কিন্তু যতদূর পর্যন্ত একটি পূর্ণাঙ্গ ওয়েব ব্রাউজার ব্যবহার করা যায়, এটি শুধুমাত্র আমার ফোনে বিক্ষিপ্ত। 

সম্ভবত এক বছর আগে পর্যন্ত, আমি অ্যান্ড্রয়েডে ক্রোম ব্যবহার করতে আপত্তি করিনি। এটি অন্তর্নির্মিত ছিল, বিরামহীন কার্যকারিতা অফার করে এবং সত্যিই কোন সমস্যা সৃষ্টি করেনি। কিন্তু প্রযুক্তিগত দিক থেকে এক বছর একটি দীর্ঘ সময়, এবং সেই মাসে অনেক কিছু ঘটেছে।

2021 সালের কোনো এক সময়ে, আমি আমার ডিফল্ট অ্যান্ড্রয়েড ব্রাউজার ফায়ারফক্সে স্যুইচ করেছি। সর্বোপরি, আমি আমার ডেস্কটপে ওপেন-সোর্স ব্রাউজারটি ব্যবহার করছিলাম (যাতে আমি আমার কাজের দিনের বেশিরভাগ সময় ব্যয় করি), তাই এটি নিখুঁত অর্থে তৈরি হয়েছিল। আমি আমার ডেস্কটপ এবং মোবাইল ওয়েব ব্রাউজারকে সিঙ্কে রাখতে পারি এবং সবকিছু আমার প্রত্যাশা অনুযায়ী কাজ করে।

অ্যান্ড্রয়েডে ফায়ারফক্সের সাথে থাকাকালীন, আমার কোনো সমস্যা হয়নি। এই উপলক্ষে যে আমার একটি ওয়েব ব্রাউজার প্রয়োজন, এটি পুরোপুরি কাজ করে। এবং অ্যান্ড্রয়েডে ক্রোম ব্যবহার না করা আমার জন্য নো-ব্রেইনার ছিল।

অন্যদের জন্য, এটি নো-ব্রেইনার কম হতে পারে। সর্বোপরি, বেশিরভাগ মোবাইল ব্যবহারকারীরা কেবল সবকিছুই প্রত্যাশা অনুযায়ী কাজ করতে চান এবং ফোনে একটি ওয়েব পৃষ্ঠা দেখার মতো সহজ কিছু করার জন্য অতিরিক্ত পদক্ষেপ নেওয়ার চিন্তা করেন না।

কিন্তু এটা সময়,

এটা সত্যিই সময়,

আসলে, এটা অতীত সময়।

আমি এখানে পরিসংখ্যান বা প্রযুক্তিগত কথা বলতে আপনাকে বিরক্ত করতে যাচ্ছি না, কারণ আমি চাই আপনি বুঝতে পারেন (আপনার প্রযুক্তিগতভাবে প্রবণ বন্ধুদের কাছে না গিয়ে) কেন এটি গুরুত্বপূর্ণ।

Chrome এর পিছনে একটি লক্ষ্য আছে

Google Chrome এর বিশ্বব্যাপী কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। Statcounter-এর মতে , বিশ্বব্যাপী বাজারের শেয়ারের ওপর Chrome-এর 64.67% দখল রয়েছে। পরবর্তী ব্রাউজারটি সাফারি মাত্র 19.06%। এটি একটি বিশাল ব্যবধান।

এটার মানে কি? মূলত, এটি ক্রোমের পিছনে একটি লক্ষ্য রাখে এবং হ্যাকাররা সব জায়গায় বুঝতে পারে যে তারা ব্যবহারকারীদের অজান্তেই ধরতে চায়, তাদের সেরা শটটি ক্রোমের মাধ্যমে। Google এটি জানে এবং ব্যবহারকারীদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের ব্রাউজার আপডেট করার জন্য নিয়মিত সতর্কতা জারি করে। এই সতর্কতাগুলির মধ্যে কিছু ভয়ানক (বা যেমন নেওয়া উচিত)। এবং যেকোন ব্যবহারকারী যে ক্রমাগত ক্রোম আপডেটগুলি পরীক্ষা করে না তারা মুরগির একটি বিপজ্জনক খেলা খেলছে যা তারা শেষ পর্যন্ত হারাবে।

এটি এমন একটি খেলা যা শীঘ্রই শেষ হবে না। ক্রোম সবসময়ই দুর্বল। এবং স্বাভাবিক দুর্বলতার বাইরে, মার্চ মাসে, এটি আবিষ্কৃত হয়েছিল যে Google অন্য যেকোনো ব্রাউজারের চেয়ে বেশি ডেটা সংগ্রহ করে


এটি বিবেচনা করুন: Google ডেটা নগদীকরণের ব্যবসায় রয়েছে৷ এটাই গুগলের রুটি এবং মাখন। এটিই তাদের গ্রহে সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিনে পরিণত করেছে৷ প্রতিটি ব্যবসাই Google এজ অর্জন করতে চায়, এবং ব্যবহারকারীরা অনুসন্ধানটি সঠিক এবং সহজ বলে মনে করেন। কিন্তু যখন আপনি Google এর ব্রাউজার দিয়ে ডেটা সংগ্রহ করতে চান যা আরও ডেটা সংগ্রহ করে এবং ক্রমবর্ধমান সংখ্যক দুর্বলতার প্যাচ করার জন্য ঘন ঘন আপডেটের প্রয়োজন হয়, তখন আপনার কাছে এমন একটি রেসিপি রয়েছে যা শুধুমাত্র বিপজ্জনক নয়, গোপনীয়তার বিরুদ্ধেও অপমানজনক।
কিভাবে আপনার ডিফল্ট সুইচ

কিভাবে আপনার ডিফল্ট সুইচ

আর সেই কারণেই, কয়েক মাস আগে, আমি আমার ডিফল্ট অ্যান্ড্রয়েড ব্রাউজার হিসেবে Firefox-এ স্যুইচ করেছিলাম।
আমি বলছি না যে আপনার ফায়ারফক্সে স্যুইচ করা উচিত (যদিও এটি একটি কঠিন পছন্দ), তবে আপনাকে ক্রোম থেকে অন্য ব্রাউজারে চলে যেতে হবে। সৌভাগ্যবশত, অ্যান্ড্রয়েডের প্রচুর কঠিন বিকল্প রয়েছে, যেমন Opera , Vivaldi  এবং Brave ৷
সুইচ তৈরি করা বেশ সহজ। অ্যান্ড্রয়েড সেটিংস অ্যাপ খুলুন এবং অ্যাপস এ যান ডিফল্ট অ্যাপ। ফলস্বরূপ উইন্ডোতে ( চিত্র A ), ব্রাউজার অ্যাপে আলতো চাপুন।
পরবর্তী উইন্ডোতে ( চিত্র B ), আপনি যে ব্রাউজারটিকে আপনার ডিফল্ট হিসাবে ব্যবহার করতে চান সেটি টেপ করুন এবং আপনি যেতে পারবেন।
চিত্র বি

চিত্র বি

এই মুহুর্তে, যেকোন সময় আপনি একটি লিঙ্কে ট্যাপ করুন নতুন সেট করা ডিফল্ট ব্রাউজারটি Chrome এর পরিবর্তে খুলবে।

আপনার পরবর্তী পদক্ষেপ হবে Chrome থেকে সাইন আউট করা এবং সিঙ্ক বন্ধ করা। আপনি নিম্নলিখিত কাজ করে এটি করতে পারেন:-

  1. ক্রোম খুলুন
  2. উপরের ডানদিকে কোণায় তিনটি উল্লম্ব বিন্দুতে আলতো চাপুন
  3. সেটিংসে ট্যাপ করুন
  4. আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত ইমেল ঠিকানাটি আলতো চাপুন
  5. সাইন আউট আলতো চাপুন এবং সিঙ্ক বন্ধ করুন ( চিত্র সি )

চিত্র সি

চিত্র সি

এই মুহুর্তে, Android থেকে Chrome সরানোর কোন সহজ উপায় নেই। এটা প্রত্যাশিত. কিন্তু যতক্ষণ পর্যন্ত আপনি আপনার ডিফল্ট হিসাবে Chrome ব্যবহার করা এড়াতে পারেন (এবং এটি আপনার অ্যাকাউন্ট থেকে সাইন আউট করে রাখুন), আপনার ডেটা কিছুটা নিরাপদ হবে। 

মোবাইল প্ল্যাটফর্মে নিজেকে রক্ষা করার জন্য আপনি যে কোনো পদক্ষেপ নিতে পারেন তা একটি ধাপ এগিয়ে বিবেচনা করা উচিত। যতক্ষণ না ক্রোমের পিছনে আর একটি উজ্জ্বল লক্ষ্য থাকে না এবং Google আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করার অনুশীলন শেষ না করে, আমি সবসময় অ্যান্ড্রয়েডে একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করব এবং আপনারও উচিত।

আপনার আসলেই ব্লগার ফ্রেন্ডস বিডির একজন মূল্যবান পাঠক। Android এ আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে Chrome কে ডাম্প করার সময় এসেছে৷ এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url